আলিফ মাহমুদ কায়সার, কুমিল্লা প্রতিনিধিঃ

ব্যাপক উৎসাহে সারা দেশের ন্যায় কুমিল্লা চান্দিনায় ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের বিনামূল্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার সকাল ১১ টায় চান্দিনা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন সাবেক ডেপুটি স্পিকার ও সরকারি বাস্তবায়ন সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ এমপি।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বকসী, উপজেলা নির্বাহী অফিসার এস এম জাকারিয়া, চান্দিনা পৌরসভা মেয়র মোঃ মফিজুল ইসলাম, চান্দিনা থানা অফিসার ইনচার্জ( ও.সি) মো আবুল ফয়সল, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহসানুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ জহিরুল ইসলাম মুন্সী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাফিয়া আক্তার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ গাউছুল আজম।

বিজ্ঞাপন

এমপি তাঁর বক্তব্যে বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রাখার ফলে বর্তমানে এর অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নিচেই রয়েছে। আগামীতে এই হার আমরা শূন্যে নামিয়ে আনতে পারব।

তিনি বলেন, ক্যাম্পেইনের দিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকাদান কেন্দ্র খোলা থাকবে। শিশুদের ভরা পেটে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো ভালো। কাঁচি দিয়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুলের মুখ কেটে ভেতরে থাকা তরল ওষুধ চিপে খাওয়ানো হবে। জোর করে বা কান্নারত অবস্থায় বা ইতিমধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে এমন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পর্যবেক্ষণ বা মনিটরিং করার জন্য ক্যাম্পেইনের দিন প্রতিটি উপজেলা, জেলা ও কেন্দ্রে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা থাকবে বলে জানায় স্বাস্থ্য মন্ত্রনালয়।

আরও পড়ুন

একটি জাল ভোট…
২০২৩ হোক দেশের…
সেনানিবাসে বাংলাদেশ সশস্ত্র…
জাতির জনক বঙ্গবন্ধুর…
জাতীয় শোকদিবসে রোটারি…
বায়রা নির্বাচন ২০২০/২০২৪
পদ্মা সেতুতে যান…
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন…
কুমিল্লা সিটি করপোরেশন…

যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে ফাইজারের…

করোনা থেকে সুস্থ এক…

করোনা সংক্রমণে বিশ্বে ১৫তম…

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের…

চীনে করোনার প্রথম ভ্যাকসিনের…