খালেদ খুররম পারভেজ,ময়মনসিংহ প্রতিনিধিঃ

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য সন্তান জনাব সজিব ওয়াজেদ জয় আগামী রবিবার ময়মনসিংহ সিটি কর্পোরেশনসহ ৯ পৌর সভার ডিজিটাল নাগরিক সেবার উদ্বোধন করবেন।

বিজ্ঞাপন

ময়মনসিংহ সিটি কর্পোরেশনসহ আরো ৯টি পৌরসভার ডিজিটাল অটোমেশন পদ্ধতিতে নাগরিক সেবা প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করার অপেক্ষায় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ সজিব ওয়াজেদ জয়।আগামী কাল ঢাকায় কম্পিউটার কাউন্সিল থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে রবিবার ২০ অক্টোবর ১০টার ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান শীর্ষক প্রকল্পের আওতায় ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান মোড়ক উন্মোচন এবং ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিস সিস্টেম পাইলট প্রকল্পের উদ্বোধন করবেন বলে আশা করছেন বলে জানিয়েছেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামূল হক টিটু।

আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সভাপতিত্ব এই অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এবং অতিথি সম্মানিত অতিথি থাকবেন বাংলাদেশস্থ কোরিয়া রাষ্ট্রদূত জনাব হু কং-ইল। মসিকসহ ৯টি পৌরসভার অধীনে উপজেলা নির্বাহী অফিসারদের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে যুক্ত হবে বলে ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ণ প্রকল্প পরিচালক মোঃ মনির হোসেন জানিয়েছেন। এ কর্মসূচীতে ময়মনসিংহ সিটি কর্পোরেশনসহ আরো ৯টি পৌরসভা হচ্ছে- ফরিদপুর, গোপালগঞ্জ, নাটোর, ঝিনাইদহ, টুঙ্গিপাড়া,পীরগঞ্জ, সিংড়া, তারাব ও রামগতি।

এই কর্মসূচীর আওয়াতায় এখন থেকে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের অনলাইনে ৫টি সেবা যথা হোল্ডিং ট্যাক্স, অনলাইন ওয়াটার বিলিং সার্ভিসেস, অনলাইনে সিটি কর্পোরেশন সার্টিফিকেট সার্ভিসেস, অটোমেটেড প্রোপার্টি ম্যানেজমেন্ট সার্ভিসেস, ই- ট্রেড লাইসেন্স সার্ভিসেস ইত্যাদি । ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক)সহ দেশের আরো ৯টি পৌরসভায় মোট সাড়ে ২০ লাখ শহুরে নাগরিক, প্রায় দেড় লাখ হোল্ডিং অনলাইনে সেবার আওয়াতায় আসবে। তন্মধ্যে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মোট ৮লাখ ১৩ হাজার নাগরিক এবং ৫২ হাজার ৬০টি হোল্ডিং, প্রায় ৮টাজার পানির সংযোগ, ১২ হাজার ৬শত ট্রেড লাইসেন্স ও ৩৯৬টি প্রোপার্টি অনলাইনে নাগরিক সেবা নিতে পারবেন।এখানে উল্লেখ্য এই সেবাগুলো ইতিপূর্বে ম্যানুয়াল পদ্ধিতিতে প্রদান করা হতো।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে এ প্রকল্পের আওতায় উন্নয়নকৃত ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিস সিস্টেম পাইলটিং এর মাধ্যমে বর্ণিত ০৫টি সেবা সিটি কর্পোরেশনের নাগরিকগণকে অনলাইনে প্রদান করা সম্ভব হবে। এ লক্ষে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নাগরিকগণের হালনাগাদ ডেটা এন্ট্রি আপলোড এর কার্যক্রম সম্পন্ন হয়েছে। এর ফলে নাগরিকগণ ঘরে বসেই বর্ণিত ০৫টি সেবা গ্রহণ করতে পারবেন। এতে করে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি মানসম্মত সেবা প্রদান করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে এবং নাগরিকবৃন্দের টাইম, ভিজিট, কস্ট (টিভিসি) কম লাগবে। পাশাপাশি জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে এটি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে।

ময়মনসিংহ বাংলাদেশের অন্যতম একটি প্রাচীন জেলা। বৃটিশ শাসনামলে রাজস্ব আদায় ও প্রশাসনিক সুযোগ সুবিধা বৃদ্ধির জন্য ১৭৮৭ সালের ১লা মে এই জেলা গঠন করা হয়। ১৮১১ সালে ময়মনসিংহ শহর হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। পরবর্তীতে ১৮৬৯ সালের ৮ই এপ্রিল মূল শহরকে মিউনিসিপালিটি করা হয়। ইতিমধ্যে শহরের জনসংখ্যা বৃদ্ধিসহ নাগরিক সেবার চাহিদা বৃদ্ধির কারণে ২০১৫ সালের ১৪ই সেপ্টেম্বর ময়মনসিংহকে বিভাগ হিসেবে প্রতিষ্ঠা করা হয়। ময়মনসিংহ বিভাগ হওয়ার কারনে শহরে জনসংখ্যার চাপ আরও বৃদ্ধি পাওায়ায় নগরবাসীর নাগরিক সুবিধা নিশ্চিত করার লক্ষে ময়মনসিংহ পৌরসভাকে বিলুপ্ত করে বর্তমান সরকার গত ১৪ই অক্টোবর ২০১৮ ইং- দেশের ১২তম সিটি কর্পোরেশন প্রতিষ্ঠা করেন। যার আয়তন ৯০.১৭৩ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ৮ লক্ষ। সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার পূর্বে বিলুপ্ত ময়মনসিংহ পৌরসভার আয়তন ছিল ২১.৭৩ বর্গ কিলোমিটার এবং লোকসংখ্যা ছিল ৪ লক্ষ। এর ফলে অবকাঠামো উন্নয়নসহ জনগনের সেবার চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন

একটি জাল ভোট…
২০২৩ হোক দেশের…
পদ্মা সেতুতে যান…
কুমিল্লা সিটি করপোরেশন…
বিএনপি ক্ষমতায় থাকাকালে…
আজ দ্বিতীয় ধাপের…
আজ প্রধানমন্ত্রী শেখ…
অতি জরুরি’ ভিত্তিতে…
প্রায় ১৮ মাস…

যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে ফাইজারের…

করোনা থেকে সুস্থ এক…

করোনা সংক্রমণে বিশ্বে ১৫তম…

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের…

চীনে করোনার প্রথম ভ্যাকসিনের…