আলিফ মাহমুদ কায়সার, কুমিল্লা প্রতিনিধিঃ

কুমিল্লার চান্দিনা উপজেলার বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে মঙ্গলবার সকালে লবণের দাম বৃদ্ধি পেয়েছে এমন ‘গুজব’ ছড়িয়ে পড়লে পৌরবাজারসহ বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়েছে। এ সময় একাধিক ব্যবসায়ীকে ৪২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স্নেহাশীষ দাশ।উপজেলা সহকারি কমিশনার(ভূমি) নাঈমা ইসলাম ও চান্দিনা থানার ওসি মো.আবুল ফয়সলকে সাথে নিয়ে বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে গিয়ে অধিক মূল্যে লবণ বিক্রি না করার জন্য ব্যবসায়ীদের সতর্ক করেন ইউএনও স্নেহাশীষ দাশ।

জানা গেছে,চান্দিনা উপজেলায় পিঁয়াজের দর একটু নিয়ন্ত্রণে আসতে না আসতেই লবণের দাম নিয়ে চলছে ব্যবসায়ীদের তেলেসমাতি। লবণের দাম বেড়েছে খবর শুনে বিভিন্ন দোকানে ক্রেতারা সর্বনিম্ন ৫ কেজি থেকে সর্বোচ্চ ২০ কেজি করে লবণ ক্রয় করছেন।

এরই প্রেক্ষিতে এদিন উপজেলা প্রশাসন পৌরসদরসহ উপজেলার সর্বত্র মাইকিং করে লবণের দাম বৃদ্ধির বিষয়টি ‘গুজব’ বলে জনগণকে সচেতন করছে।চান্দিনা বাজারের বিভিন্ন দোকানে অধিক মূল্যে লবণ বিক্রি হচ্ছে অভিযোগের প্রেক্ষিতে প্রশাসন তদন্ত করলে গতকালের চেয়ে বস্তা প্রতি ৫০ টাকা বেশি নেওয়া হচ্ছে কিন্তু লবণের প্যাকেটের গায়ের মূল্য অধিক নয়। তাই অতিরিক্ত টাকা ক্রেতাদের ফেরত দিতে বলেন প্রশাসন। এ সময় পৌরসভা ও মাধাইয়া বাজার এলাকার অনেক ক্রেতা লবণ কিনতে ভিড় ও অতিরিক্ত লবণ সংগ্রহে ব্যস্ত হয়ে পড়লে উপজেলা প্রশাসন ব্যবসায়ীকে অতিরিক্ত লবণ বিক্রি করতে সতর্ক ও জনগণকে লবণের দাম বাড়বে না বলে সান্ত্বনা দেন।

উপজেলার মহিচাইল গ্রামের জামাল হোসেন,ছেংগাছিয়া গ্রামের জাকির হোসেন ও মো.ওয়াশিম জানান, লোক মুখে জানতে পেরেছি পিঁয়াজের মতো লবণের দামও বাড়বে।চান্দিনা মহিচাইল বাজারসহ উপজেলার সর্বত্র এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা গুজব ছড়িয়ে অধিক মুনাফা হাতিয়ে নেওয়ার পায়তারা চালাচ্ছে। তাই আমরা ৫/১০ কেজি লবণ কিনে রেখেছি।

এ ব্যাপারে চান্দিনা থানার ওসি মো.আবুল ফয়সল জানান,মূল্য তালিকা না থাকা ও অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি করার দায়ে উপজেলার পৌরবাজার ও মাধাইয়া বাজারের একাধিক প্রতিষ্ঠানকে ৪২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এমন খবর গুজব বলে জানিয়েছেন চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নেহাশীষ দাশ। তিনি বলেন, ‘মঙ্গলবার বিভিন্ন এলাকা ঘুরে মূল্য তালিকা না থাকায় একাধিক ব্যবসায়ীকে ৪২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।তিনি বলেন, যদি কেউ লবণ নিয়ে গুজব ছড়ানোর অপচেষ্টা করে, তবে তাকে আইনের আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, ‘এ ধরণের গুজব বন্ধে প্রশাসন, সাংবাদিক ও সুশীলসমাজের লোকজনকে এগিয়ে আসতে হবে।’

আরও পড়ুন

একটি জাল ভোট…
ফেনীর চার থানার…
২০২৩ হোক দেশের…
পদ্মা সেতুতে যান…
কুমিল্লা সিটি করপোরেশন…
বিএনপি ক্ষমতায় থাকাকালে…
আজ দ্বিতীয় ধাপের…
আজ প্রধানমন্ত্রী শেখ…
অতি জরুরি’ ভিত্তিতে…

যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে ফাইজারের…

করোনা থেকে সুস্থ এক…

করোনা সংক্রমণে বিশ্বে ১৫তম…

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের…

চীনে করোনার প্রথম ভ্যাকসিনের…