মঈনুদ্দিন জামাল চিশতী, রাঊজান (চট্টগ্রাম) ঃ

চট্টগ্রামের রাউজানে উপজেলা আওয়ামীলীগ এর ত্রি-বার্ষিক সম্মেলন আজ ২১ সেপ্টেম্বর শনিবার বিকাল ৩ টায় রাউজান সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। সম্মেলনে তরুণদের উদ্দেশ্যে যুগোপযোগী বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরী এমপি’র জ্যেষ্ঠ সন্তান ও রাউজান উপজেলা আওয়ামীলীগ এর কার্যনির্বাহী সদস্য ফারাজ করিম চৌধুরী।

মঞ্চে উপবিষ্ট বাংলাদেশ আওয়ামীলীগ এর প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও তথ্যমন্ত্রী হাসান মাহমুদ, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরী, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম.এ সালাম সহ অন্যান্য দায়িত্বশীল নেতাদের উদ্দেশ্য করে তিনি বলেন, “শুধুমাত্র বিরোধী দলকে নিয়ে নয়, দেশের বেকারত্ব নিয়ে কথা বলুন। আমাদের দেশ এখন সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। কিন্তু এরপরেও আমাদের দেশে শিক্ষিত অনেক যুবক এখনো চাকরী পাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগ ও রকেট সাইন্স বিভাগে গ্রাজুয়েশন শেষ করার পরও তাদের ভালো কোন চাকরী মিলছে না। আমাদের দেশে শুধু উদ্যোক্তা সৃষ্টির কথা বলা হলেও চাকুরীর নিশ্চয়তাও করা প্রয়োজন।”

সম্মেলনে আগত হাজার হাজার জনতাকে উদ্দেশ্য করে তিনি বলেন, “ইতোমধ্যে চীনে ঘোষণা দেওয়া হয়েছে আগামী ২০২৫ সালের মধ্যে তারা তাদের সমগ্র দেশকে “মেড ইন চীন” হিসেবে রূপান্তর করবে। তাদের দেশের যাবতীয় সকল পণ্যদ্রব্য তারা নিজেরাই তৈরী করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। যদিও বর্তমান পৃথিবীর প্রেক্ষাপটে এমনটা অসম্ভব, কিন্তু ১০০ ভাগের মধ্যে ৫০ থেকে ৭০ ভাগ তারা সফল হয়েছে। আমাদের দেশে যে চাকুরীর অভাব ও গার্মেন্টস এর উপর নির্ভরশীলতা এগুলো থেকে বেড়িয়ে আসার জন্য আমাদের উচিৎ সরকারের পক্ষ থেকে একটি বাজেট প্রণয়ন করা। ওয়ার্ড/ইউনিয়ন ভিত্তিক সরকারের পক্ষ থেকে যদি একটি বাজেট দেওয়া হয়, যা স্থানীয় কোন গ্রহণযোগ্য একজন ব্যক্তি বা ব্যবসায়ীর মাধ্যমে পরিচালিত হবে। এবং সেই ব্যক্তি/ব্যবসায়ী সরকারের সাথে সমন্বয় করে কোন একটি ব্যবসায়ের মূলধন হিসেবে ওই বাজেটের টাকা খরচ হবে। বাংলাদেশে আনুমানিক ৫,০০০ টি ইউনিয়ন/ওয়ার্ড আছে। এসব ইউনিয়ন বা ওয়ার্ডের প্রত্যেকটিতে ১ কোটি টাকা করে সর্বমোট ৫,০০০ কোটি টাকা সরকারী বরাদ্দ দেওয়া যেতে পারে। প্রত্যেক ইউনিয়নে প্রদত্ত এই ১ কোটি টাকা থেকে ব্যবসায়িক আইডিয়া নিয়ে আসবে এমন ১০ জন ব্যক্তিকে যদি ১০ লক্ষ টাকা করে দেওয়া হয়, এবং তারা যদি একের পর এক বিভিন্ন ধরনের ব্যবসায়িক ধারণা আনতে থাকে, তবে তাদের দেওয়া ১০০০ টি আইডিয়া থেকে ৯৯৯ টি আইডিয়া যদি কাজে নাও আসে, তবে যেই ১ টি আইডিয়া বের হয়ে আসবে, সেখান থেকে নতুন একটি সম্ভাবনার দ্বার উন্মোচন হবে বলে আমি প্রত্যাশা করি। এর মাধ্যমে উদ্যোক্তা তৈরীর পাশাপাশি গার্মেন্টস শিল্পের উপর নির্ভরশীলতা অনেকাংশে কমে আসতে পারে।”

রাউজানের বর্তমান প্রেক্ষাপট বিবেচনা করে তিনি বলেন, “আমাদের রাউজানকে আমরা সারা বাংলাদেশের মধ্যে সম্প্রীতি ও আন্তরিকতার অনন্য একটি দৃষ্টান্ত হিসেবে স্থাপন করতে চাই। আমাদের রাউজানে ধর্ম, বর্ণ, নির্বিশেষে প্রত্যেকের একটি সৌহার্দ্যপূর্ণ অবস্থান নিশ্চিত করতে হবে। প্রত্যেকের নিজস্ব বিশ্বাস ও মতবাদ থাকতে পারে, আমাদের উচিৎ সকল কিছু ভুলে প্রত্যেকের মতামতকে সম্মান দেওয়া।”

ফারাজ করিম চৌধুরীর বক্তব্য চলাকালীন হাজারো জনতা উন্মুখ হয়ে তার বক্তব্য শ্রবণ করতে থাকেন এবং সকলেই উচ্ছ্বসিত হয়ে পড়েন।

আরও পড়ুন

একটি জাল ভোট…
দ্বাদশ জাতীয় সংসদ…
নৌকা মার্কার সংসদ…
২০২৩ হোক দেশের…
পদ্মা সেতুতে যান…
কুমিল্লা সিটি করপোরেশন…
বিএনপি ক্ষমতায় থাকাকালে…
জাতির উদ্দেশ্য ভাষন।
ফেনীর ছাগলনাইয়া পৌরসভা…

যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে ফাইজারের…

করোনা থেকে সুস্থ এক…

করোনা সংক্রমণে বিশ্বে ১৫তম…

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের…

চীনে করোনার প্রথম ভ্যাকসিনের…