আলিফ মাহমুদ কায়সার, কুমিল্লা প্রতিনিধিঃ

আর কিছু দিন পরেই পবিত্র ঈদুল আজহা। ঈদকে সামনে রেখে তাই জমে উঠেছে চান্দিনা উপজেলার বিভিন্ন পশুর হাট।এর পরিপ্রেক্ষিতে শুক্রবার উপজেলার ঐতিহ্যবাহী দোল্লাই নোয়াবপুর পশুর হাটে ক্রেতা বিক্রেতা মধ্যে ছিল উপচে পরা ভীড়।উক্ত হাটে এবার ভারতীয় গরু না আসলেও দেশী গরুতে জমজমাট ছিল পশুর হাট। তবে দাম একটু বেশি। তা হলেও কোরবানিতে দেশি গরু কিনতে আগ্রহ বেশী ক্রেতাদের। খামারিরা বলছেন, ভারতীয় গরু না আসার কারনে এ বছর তারা ভালো দামে গরু বিক্রি করতে পারছেন। তবে, ঈদকে ঘিরে গো-খাদ্যের দাম একটু বেড়ে গেছে। একারনে কিছুটা ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

বিজ্ঞাপন

চান্দিনায় ছোট-বড় মিলিয়ে প্রায় ৯৫৮ খামারের গরু বিভিন্ন পশুর হাটে নিচ্ছেন বিক্রেতারা। ভালো দামও পাচ্ছেন। তবে গো-খাদ্যের দাম না কমালে লোকসানের আশঙ্কাও করছেন খামারিরা। এক্ষেত্রে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলেন, ‘ভারতীয় গরু-ছাগল না এলেও কোরবানির পশুর হাটে এর কোনও নেতিবাচক প্রভাব পড়বে না। চান্দিনায় ছোট-বড় স্থায়ী ও মিলিয়ে ১৮টি পশুর হাট রয়েছে। এর বাইরে ঈদকে সামনে রেখে উপজেলার বিভিন্ন এলাকায় স্থায়ী ৩টি ও ১৫টি অস্থায়ী হাট গড়ে উঠেছে। তবে অনেকের ধারনা বৃহত্তম পশুর হাট হচ্ছে দোল্লাই নবাবপুর পশুর হাট।তিনি বলেন স্বাস্থ্য পরীক্ষায় তদারকির জন্য আমরা প্রাণিসম্পদ অধিদফতর থেকে সবসময় মনিটরিং করছি।’
পশুর হাটের ইজারাদার রোস্তম সিকদার জানান, দেশের এ হাটে স্থানীয় খামারিসহ ব্যাপারিরা বিভিন্ন এলাকা থেকে কোরবানির পশু বিক্রির জন্য নিয়ে আসছেন। আশা করছি এবারের কোরবানিতে পশুর কোনও সংকট হবে না।
উক্ত পশু হাটের সভাপতি ইউনিয়নের চেয়ারম্যান সাহাবউদ্দিন মাস্টার জানান, এ পশুর হাট সার্বক্ষণিক প্রশাসনের তদারকিতে চলছে।
তিনি আরও বলেন, ভারতীয় গরু না আসায় এ বছর দেশীয় খামারিরা অনেকটা লাভের মুখ দেখবেন। ভারত থেকে গরু না আসায় ক্রেতাদের একটু চড়া দামে পশু কিনতে হচ্ছে।অন্যদিকে খামারিরা গরু পালনে দ্বীগুন উৎসাহ পেয়েছে। খামারিরা জানায় ভারত থেকে গরু না আসলেও দেশী গরু উৎপাদন করে দেশের চাহিদা মিটানো সম্ভব হবে। নিরাপত্তার ব্যাপারে থানা তদন্ত কর্মকর্তা (ওসি) আবুল ফয়সল জানান- ব্যবসায়ী ও ক্রেতাদের জন্য প্রশাসনের কাছ থেকে পর্যাপ্ত নিরাপত্তা দেয়া হয়েছে জালনোট চিহ্নিত করার যন্ত্র হাটে নিশ্চিত করা হয়েছে।।এতে ক্রেতা ও বিক্রেতারা খুব খুশি।।।

আরও পড়ুন

একটি জাল ভোট…
২০২৩ হোক দেশের…
সেনানিবাসে বাংলাদেশ সশস্ত্র…
জাতির জনক বঙ্গবন্ধুর…
বায়রা নির্বাচন ২০২০/২০২৪
পদ্মা সেতুতে যান…
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন…
কুমিল্লা সিটি করপোরেশন…
চার দিনের অভিযানে…

যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে ফাইজারের…

করোনা থেকে সুস্থ এক…

করোনা সংক্রমণে বিশ্বে ১৫তম…

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের…

চীনে করোনার প্রথম ভ্যাকসিনের…