কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন ছাড়াও দেশের ৫টি পৌরসভা, ১২৩টি ইউনিয়ন এবং একটি উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। একই সঙ্গে ৪৪টি ইউনিয়ন ও ৩টি উপজেলা পরিষদের বিভিন্ন শূন্য পদের উপনির্বাচনেও ভোটগ্রহণ হচ্ছে আজ। তবে ঝিনাইদহ পৌরসভারও নির্বাচনি তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন, কিন্তু ওই পৌরসভায় নির্বাচন স্থগিত করা হয়েছে।

বুধবার (১৫ জুন) সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ হবে ইভিএমে। উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ হবে ব্যালট পেপারে।

এদিকে যে ৫টি পৌরসভায় আজ ভোট গ্রহণ চলছে সেগুলো হলো— মেহেরপুর পৌরসভা, গোপালগঞ্জের মুকসুদপুর ও গোপালগঞ্জ, রাঙামাটির বাঘাইছড়ি ও সিলেটের বিয়ানীবাজার।

এই ৫ পৌরসভার মধ্যে বিয়ানীবাজারে মেয়র পদে সর্বোচ্চ ১০ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন। গোপালগঞ্জেও ১০ জন প্রার্থী ছিলেন। কিন্তু গতকাল মঙ্গলবার পর্যন্ত কয়েক দফা সংবাদ সম্মেলন করে প্রতিদ্বন্দ্বিতায় থাকছেন না বলে ঘোষণা দিয়েছেন ৯ জন প্রার্থী। ওই পৌরসভায় নির্বাচনি মাঠে রয়েছেন শুধু নৌকা প্রতীকের মেয়র প্রার্থী শেখ রকিব হোসেন। এ ছাড়া মুকসুদপুর পৌরসভায় ৫ জন এবং বাঘাইছড়ি ও মেহেরপুর পৌরসভায় দুজন করে প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। এই ৫ পৌরসভায় মোট ভোটার এক লাখ ৪৬ হাজার ৯৯ জন এবং মোট ৭৯টি ভোটকেন্দ্রের ৪৩৪টি ভোটকক্ষে ভোটগ্রহণ হবে বলে জানা গেছে।

এ ছাড়াও খাগড়াছড়ির গুইমারায় উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন হচ্ছে। আর চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে দিনাজপুরের খানসামা ও সিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদে। ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে নেত্রকোণার মদন উপজেলায়।

উল্লেখ্য, কাজী হাবিবুল আউয়াল নির্বাচন কমিশনের (ইসি) দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো দেশের বিভিন্ন এলাকায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন

একটি জাল ভোট…
২০২৩ হোক দেশের…
“রেশন কার্ড পাবে…
পদ্মা সেতুতে যান…
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন…
চার দিনের অভিযানে…
বিএনপি ক্ষমতায় থাকাকালে…
পদ্মা নদীর ওপর…
আজ দ্বিতীয় ধাপের…

যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে ফাইজারের…

করোনা থেকে সুস্থ এক…

করোনা সংক্রমণে বিশ্বে ১৫তম…

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের…

চীনে করোনার প্রথম ভ্যাকসিনের…