শাহ আবদুল করিমের জন্মদিন আজ

শাহ আবদুল করিম। ছবি-সংগৃহীত

ফিচার ডেস্কঃ  বাউল শাহ্ আব্দুল করিমের ১০৪তম জন্মদিন আজ। তার পিতা ইব্রাহিম আলী ছিলেন একজন দরিদ্র কৃষক, মাতা নাইওরজান বিবি ছিলেন গৃহিণী। শাহ আবদুল করিম বাল্যকালে শিক্ষালাভের কোনো সুযোগ পাননি।

১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জ দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তি এই বাউল সম্রাট। তিনি ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সময় গণসংগীত গেয়ে লাখ লাখ তরুণকে উজ্জীবিত করেছেন। তিনি মজলুম জননেতা মওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহচর্য লাভ করেছিলেন।


(বিজ্ঞাপন)

শাহ আবদুল করিম শরীয়তী, মারফতি, দেহতত্ত্ব, দেশাত্মবোধক ও বাউল গানসহ গানের বিভিন্ন শাখায় সাবলীল বিচরণ করেছেন। ‘বসন্ত বাতাসে সইগো’, কোন মেস্তরি নাও বানাইছে, ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’ কেনো পিরিতি বাড়াইলা’ সহ অসংখ্য গানের রচয়িতা তিনি। তিনি দেড় সহস্রাধিক গান রচনা ও তাতে সুরারোপ করেছেন। পেয়েছেন কথাসাহিত্যিক আবদুর রউফ চৌধুরী পদক, রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার, লেবাক অ্যাওয়ার্ডসহ অনেক পুরস্কার। ২০০১ সালে লাভ করেন একুশে পদক ।

একুশে পদক এই কিংবদন্তি বাউল ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর কোটি ভক্তকে ছেড়ে চলে যান না ফেরার দেশে। সিলেটের একটি ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যবরণ করেন।


(বিজ্ঞাপন)

আরও পড়ুন

একটি জাল ভোট…
২০২৩ হোক দেশের…
পদ্মা সেতুতে যান…
কুমিল্লা সিটি করপোরেশন…
বিএনপি ক্ষমতায় থাকাকালে…
আজ দ্বিতীয় ধাপের…
আজ প্রধানমন্ত্রী শেখ…
অতি জরুরি’ ভিত্তিতে…
প্রায় ১৮ মাস…

যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে ফাইজারের…

করোনা থেকে সুস্থ এক…

করোনা সংক্রমণে বিশ্বে ১৫তম…

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের…

চীনে করোনার প্রথম ভ্যাকসিনের…